মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জানুয়ারি ২০২০

দেশের উত্তরাঞ্চলে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন নিয়ে চুক্তি স্বাক্ষর


প্রকাশন তারিখ : 2020-01-15

দেশের উত্তরাঞ্চলে স্মার্ট প্রি-পেমেন্ট মিটার স্থাপন নিয়ে আজ বিদ্যুৎ ভবনে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানী লিমিটেড (নেসকো)-এর সাথে চায়নার শেনঝেন স্টার ইনস্ট্রুমেন্ট কো. লি. এবং বাংলাদেশের অকুলিন টেক বিডি লি.-এর সমন্বয়ে গঠিত জয়েন্ট ভেঞ্চার কোম্পানির চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তিতে স্বাক্ষর করেন নেসকো’র পক্ষে কোম্পানির উপ-সচিব সৈয়দ আবু তাহের, চায়নার শেনঝেন স্টার ইনস্ট্রুমেন্ট কো. লি.-এর প্রেসিডেন্ট লু চুয়ান দান (Lau Chun Dan) এবং অকুলিন টেক বিডি লি.-এর এমডি সজীব সাজিদ।

  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম। তিনি দেশের সার্বিক উন্নয়নের সাথে ডিজিটাল ঝুকি সম্পর্কে সকলকে সচেতন হওয়ার আহ্বান জানান। এ সময় আরো বলেন, আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর সাথে সাথে কিভাবে জনগণদের নিরাপদ সেবা দেয়া যায়, সেবার মান উন্নয়ন করা যায় সে বিষয়ে বিদ্যুৎ বিভাগের আরো সক্রিয় অবদান রাখতে হবে।

চারশত চৌদ্দ কোটি বিরাশি লক্ষ বাষট্টি হাজার টাকা প্রাক্কলিত মূল্যের প্রকল্প বাস্তবায়নকাল ১৬.০১.২০২০ হতে ১৬.১০.২০২০ অর্থাৎ ১০ মাস। প্রকল্প এলাকা-রাজশাহী-১, রাজশাহী-৪, চাঁপাই নবাবগঞ্জ-১, চাঁপাই নবাবগঞ্জ-২, নাটোর, পাবনা-১, পাবনা-২, বগুড়া-১, বগুড়া-২, বগুড়া-৩, দিনাজপুর-১, দিনাপজুর-২, পঞ্চগড়, ঠাকুগাঁও, সৈয়দপুর ও নীলফামারী।
Advanced Metering Infrastructure (AMI) System বাস্তবায়নসহ প্রকল্প এলাকায় ১,৩১,৩৫৩ টি সিঙ্গেল ফেজ মিটার, ৮০৯৫ টি থ্রি ফেজ মিটার, ৮৩৯ টি ডিসিইউ স্থাপন করা হবে। স্মার্ট মিটার স্থাপিত হলে স্বচ্ছতা বৃদ্ধি পাবে, অনলাইন রিয়েল টাইম ডাটা এক্সেস সহজ হবে, ভার্সেটাইল পেমেন্ট সম্ভব হবে, বিশ্বের যে কোন স্থান থেকে বিদ্যুৎ বিল সংগ্রহ ও পরিশোধের ব্যবস্থা থাকবে, রিলায়েবল বিদ্যুৎ সরবরাহ, রাজস্ব আদায় বৃদ্ধি পাবে, নন-টেকনিক্যাল লস শূন্যের কোঠায় নিয়ে আসা সম্ভব হবে, ডিমান্ড সাইড লোড নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা এবং বিদ্যুতের অপচয় রোধ সম্ভব হবে।

নেসকো’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এ.কে.এম. হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ বিভাগের সচিব ড. সুলতান আহমেদ ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান সাঈদ আহমেদ বক্তব্য রাখেন।


Share with :

Facebook Facebook